1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:২৫

নরসিংদীতে দিনদিন পাট চাষে আগ্রহ বাড়ছে

  • প্রকাশিতঃ রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৮৭ বার

নূরুল ইসলাম নূরচান

পাটের ন্যায্যমূল্য পাওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে পাট চাষ। বিগত কয়েক বছর ধরে পাটের ন্যায্য মূল্য না পাওয়ায় এ সোনালি আঁশ সারাদেশের মত নরসিংদীর কৃষকদেরও গলার ‘ফাঁস’ হয়ে দাঁড়িয়েছিল। বাজারে পাটের দরপতন হওয়ায় পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন নরসিংদী জেলার ৬টি উপজেলার কৃষকরা। গত বছর বাজারে পাটের দাম ভালো থাকায় ও বর্তমানে পলিথিনের ব্যবহার কমিয়ে পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহার বাড়াতে সরকারিভাবে উদ্যোগ নেয়ায় পাট চাষে আবারো সুদিন ফিরে এসেছে। এবছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে পাট চাষে। জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২ হাজার ৭২৪ হেক্টর জমি। কিন্তু লক্ষমাত্রা ছাড়িয়ে ২ হাজার ৪৭৫ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। জেলার প্রতিটি উপজেলার কৃষি অধিদপ্তর ও পাট উৎপাদন অফিসের প্রচেষ্টায় এ বছর লক্ষ্য মাত্রার চেয়েও অধিক জমিতে পাট চাষ করা হয়েছে।

আর এই পাট চাষে আগ্রহ বাড়াতে চাষীদের সরকারিভাবে প্রণোদনাও দেয়া হয়েছে। এতে করে পাট চাষে আগ্রহ বেড়েছে চাষীদের। কৃষকরা এবছরও বাজারে ভালো দাম পেলে পাটের আবাদ আরও বাড়বে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।এদিকে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং পাট সম্প্রসারণ প্রকল্পের আওতায় চলতি বছরে প্রতি উপজেলায় পাট চাষীকে টিএসপি, তিন কেজি পটাশ, ছয় কেজি ইউরিয়া এবং প্রতি বিঘায় এক কেজি বীজ প্রদান করা হয়। এবং পাট চাষে চাষীদের আগ্রহ বাড়াতে উপজেলার ১০০ জন পাটচাষীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

মনোহরদী উপজেলার পাটচাষী আজমল হোসেন জানান, এক যুগ ধরে তিনি ২ বিঘা জমিতে পাটের আবাদ করে আসছেন। কয়েক বছর আগে বাজারে পাটের দরপতন হওয়ায় গত দুই বছর পাটের আবাদ করেননি। গত বছর পাট চাষ করে কৃষকদের লাভবান হতে দেখে এ বছর আবারো তিনি ৩ বিঘা জমিতে পাটের আবাদ করেছেন। পাট অধিদপ্তর থেকে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ পেয়েছেন। এবছর পাটের ভালো দাম পেলে এবং সরকারিভাবে আবারো প্রণোদনা দিলে প্রতি বছরই পাট চাষ করবেন বলে জানান। শুধু আজমল হোসেনই নন, এমন কথা জানিয়েছেন আরও বেশ কয়েকজন পাট চাষি।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শোভন কুমার ধর জানান, ‘সরকার পাট চাষে উদ্বুদ্ধ করার জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। আমরা আশাবাদী পাট চাষের সুদিন আবার ফিরে আসবে। আমরা কৃষকদেরকে সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে আসছি। আর এজন্যই এবার পাট চাষের লক্ষমাত্রা ছাড়িয়ে গেছে।’

শেয়ার করুন
  • 34
  •  
  •  
  •  
  •  
    34
    Shares
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme