1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ বিকাল ৩:১৬

নরসিংদীতে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের বিভিন্ন কার্যক্রম চলমান

  • প্রকাশিতঃ রবিবার, ২ মে, ২০২১
  • ৬০ বার

হলধর দাস

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে নরসিংদী জেলা প্রশাসনের বিভিন্নমূখী কার্যক্রম অব্যাহত রয়েছে। বিভিন্নমুখী কার্যক্রমের মধ্যে পবিত্র রমজান মাসে বাজার তথা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা, অসহায় ও হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, মাক্স বিতরণ, স্কুল কলেজের শিক্ষার্খীদের নিয়ে মাদক বিরোধী কমিটি গঠন ইত্যাদি উল্লেখযোগ্য।

মোবাইল কোর্টঃ
গত ১ মে ২০২১ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এঁর নির্দেশনা মোতাবেক নরসিংদী জেলা শহর ও বিভিন্ন উপজেলায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণ, পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট আইন -২০০৯ এর তফসিলভুক্ত বিভিন্ন আইনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এদিন ৩৬ টি মামলা রুজু করে মোট ১৬২০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এর মধ্যে নরসিংদী জেলা শহর ও মাধবদী পৌরসভায় ৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিনব্যাপি মোবাইল কোর্ট পরিচালনা করে ২০টি মামলায় ২০ জনকে ১০,৫০০ টাকা অর্থদন্ড করা হয়।

শিবপুর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি), শিবপুর কর্তৃক পরিচালিত ০১টি মোবাইল কোর্টে ০৭টি মামলায় ০৭ জনকে ৩০০০ টাকা অর্থদন্ড এবং পলাশ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি), পলাশ পরিচালিত ০১ টি মোবাইল কোর্টে ০৯টি মামলায় ০৯ জনকে ২৭০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনার বিষয়ে, সিলভিয়া স্নিগ্ধা, সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, নরসিংদী বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ পরিপালন নিশ্চিতকরণে জেলা প্রশাসন, নরসিংদী বদ্ধ পরিকর। সরকারী নির্দেশ অমান্যকারীদেরকে মোবাইল কোর্টের তফসিলভুক্ত বিভিন্ন আইনে জরিমানা করা হয়েছে এবং জনস্বার্থে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে। তিনি সকলকে স্বাস্থ্য বিধি প্রতিপালন এবং সরকারি বিধি নিষেধ পরিপালন নিশ্চিত করে গৃহে অবস্থানের জন্য অনুরোধ জানান।

ভ্রাম্যমাণ আদালতসমূহ পরিচালনাকালে বাংলাদেশ জেলা পুলিশ, নরসিংদী এর সদস্যগণ সার্বিক সহযোগিতা প্রদান করেন।

মাসিক জুম কনফারেন্সঃ

জেলা কেইস কো-অর্ডিনেশন কমিটির এপ্রিল ২০২১ মাসের মাসিক সভা গত ২৭ এপ্রিল ২০২১ জুম কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয় । সভায় যুগ্মভাবে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, নরসিংদী সৈয়দা ফারহানা কাউনাইন এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ, নরসিংদী জনাব মোস্তাক আহমেদ।
জেলা কেইস কো-অর্ডিনেশন কমিটির কার্যপরিধি অনুযায়ী সকল সদস্যকে দায়িত্বপূর্ণ ভূমিকা পালনের আহবান জানিয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট তাঁর বক্তব্যে মামলার নিষ্পত্তির হার বৃদ্ধির লক্ষ্যে উপকমিটি গঠনের মাধ্যমে কর্মপরিকল্পনা গ্রহণ এবং কারাবন্দীদের মুক্তির পর মূলস্রোতে ফিরিয়ে আনার বিষয়ে গুরুত্বপূর্ণ অভিমত ব্যক্ত করা হয় ।

মাদক বিরোধী কমিটি গঠন ঃ

জেলা শিক্ষা অফিসারকে প্রতিটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠনের নির্দেশ প্রদান করেন। শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন, তোমরা স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে মাদক প্রতিরোধে কাজ করবে। সহ শিক্ষা কার্যক্রম পরিচালনার আহবান জানান।

প্রধান অতিথি মাদকের চাহিদা, সরবরাহ এবং মাদকজনিত ক্ষতি হ্রাসে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন জোরদারকরণ ও ধর্মীয় অনুশাসনের চর্চার প্রতি গুরুত্ব আরোপ করেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কমল কুমার ঘোষ এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেয় সিভিল সার্জন ডাঃ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এনামুল হক সাগর, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী, জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, শিক্ষার্থী রাকিব হাসান ও সাদিয়া জাহান। স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবিএম সারোয়ার রাব্বি।
নরসিংদীতে কোভিড ডেডিকেডেট হাসপাতালে

ইফতার বিতরণঃ

নরসিংদীতে চিকিৎসক, নার্স ও করোনা রোগীসহ ১১৫জনের মধ্যে পুষ্টিকর ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক ইফতার বিতরণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। গত বুধবার সন্ধ্যা ৬টায় কোভিড ডেডিকেডেট হাসপাতালে এসব ইফতার বিতরণ করা হয়। নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের পক্ষ থেকে ইফতার বিতরণ করেন, নরসিংদী সদরের সহকারী কমিশনার (ভূমি) মো. শাহ্ আলম মিয়া ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান কাউসার।

এসময় সাথে উপস্থিত ছিলেন, নরসিংদী কোভিড ডেডিকেডেট হাসপাতালের মুখপাত্র ডা. মিজানুর রহমান। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, করোনা রোগীদের অবশ্যই পুষ্টিকর খাবার প্রয়োজন। তারই ধারাবাহিকতায় ১৫ জন নার্স ও ৮ জন ডাক্তার সহ মোট ৫৫জন চিকিৎসাকর্মী এবং ৬০জন চিকিৎসাধীন করোনা রোগীসহ মোট ১১৫ জনকে এই ইফতার বিতরণ করা হয়। ইফতারের উপকরণ হিসেবে রাখা হয়েছে চিকেন তেহারি, মাল্টা, পেয়ারা, আঙুর সহ বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ ফল এবং শরীরে পানির চাহিদা মেটাতে প্রয়োজনীয় জুস।

জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন করোনা আক্রান্তদের চিকিৎসা ও স্বাস্থ্যের খোঁজ খবর নেন। জেলা প্রশাসকের ইফতার পেয়ে করোনা আক্রান্ত রোগীরা খুশি হয়ে বলেন, আমাদের মনোবল বৃদ্ধি পেয়েছে।

বিশেষ চাহিদা সম্পন্নপরিবারের মধ্যে ইফতার সামগ্রী বিতরণঃ

প্রধানমন্ত্রীর নির্দেশনায় নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এঁর সার্বিক তত্ত্বাবধানে নরসিংদী শহরের বানিয়াছল ও ভেলানগর এলাকার বিশেষ চাহিদা সম্পন্ন ১৭০ টি পরিবারে মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ।
জেলা প্রশাসনের উল্লেখিত কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme