1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:৪৫

জীবাণুযুক্ত মাশরুম খেয়ে আফগান শরণার্থী দুই ভাইয়ের মৃত্যু

  • প্রকাশিতঃ শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৩ বার

ছবি: দ্য গার্ডিয়ান

আন্তর্জাতিক ডেস্ক

জীবাণুযুক্ত মাশরুম খেয়ে পোনাল্ডে একদিনের ব্যবধানে আফগান শরণার্থী দুই শিশুর মৃত্যু হয়েছে। মারা যাওয়া দুই শিশু সম্পর্কে সহোদর ভাই। ফরাসী বার্তা সংস্থা এএফপি জানায়, শুক্রবার পোনাল্ডের হাসপাতালে চিকিৎসাধীন ৬ বছরের বালকের মৃত্যু হয়। এর আগের দিন তারই ছোট ভাই ৫ বছর বয়সী বালকের মৃত্যু হয়েছে। তালেবান ক্ষমতা নেওয়ার পর গত ২৩ আগস্ট পরিবারসহ এ দুই বালকও পোনাল্ডে যায়। তারা শরণার্থীদের জন্য নির্ধারিত কোয়ারেন্টিন পালন করছিল।

স্থানীয় চিলড্রেনস মেমোরিয়াল হেলথ ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, ওই দুই শিশুর মৃত্যু নিবন্ধন করা হয়েছে। ৬ বছর বয়সী শিশুর লিভার ট্রান্সপ্লান্টও করা হয়েছিল, কিন্তু তাদের পরিস্থিতি উন্নতি হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, মাশরুম খাওয়ার একদিন পরই তারা এখানে ভর্তি হয়, কিন্তু পরিস্থিতি ব্যাখ্যা করার মতো নয়।

পোনাল্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, পোনাল্ডে শরণার্থী সেন্টারে এ পর্যন্ত ৫ জন পাকস্থলী সমস্যা পড়েছে। কিন্তু তারা যে মাশরুম খেয়েছিল তারা প্রাথমিক পর্যায়ে বলেনি। ওই দুই ভাইয়ের সঙ্গে তাদের ১৭ বছর বয়সী বোনও (২৬-২৭ আগস্ট) এ হাসপাতালে ভর্তি ছিল। পরে সে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে।এ ঘটনায় ইতিমধ্যে একটি তদন্ত কমিটি হয়েছে।খাবারের অভাবে ওই শিশুরা জীবাণুযুক্ত মাশরুম খায়নি বলে জানিয়েছে পোনাল্ড।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেকব ডুডজিয়াক দাবি করেছেন, শরণার্থী শিবিরে খাবারের পর্যাপ্ত মজুদ রয়েছে। প্রতিদিন শরণার্থীদের তিনবেলা খাবার দেওয়া হয়। সেখানে পুষ্টিকর খাবার দেওয়া হয়। মাংস, শাকসবজি, ফলমূল ও পানীয় পরিবেশন করা হয়।

ইউরোনিউজের খবরে বলা হয়, হাসপাতালের পরিচালক মারেক মিগডাল বলেন, আমরা দুর্ভাগ্য, ওই দুই শিশুকে বাঁচাতে পারলাম না। কাবুল থেকে পোনান্ডে থেকে ১ হাজার ২৩১ জনকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে।

শেয়ার করুন
  • 29
  •  
  •  
  •  
  •  
    29
    Shares
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme