1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
শুক্রবার ৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৬:১৫

এলপিজি গ্যাসের মূল্য বৃদ্ধিতে অসন্তোষ নরসিংদীর ভোক্তাগণ

  • প্রকাশিতঃ রবিবার, ২৪ অক্টোবর, ২০২১
  • ১৩৬ বার

নূরুল ইসলাম নূরচান

আবারো বাড়ানো হলো এলপিজি গ্যাসের দাম। বেসরকারি খাতে ১২ কেজির তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। মুসকসহ প্রতি কেজি ১৮ টাকা ৮৫ পয়সা বাড়িয়ে ১০৪ টাকা ৯২ পয়সা করা হয়েছে। গত মাসে কেজি প্রতি বোতলজাত এলপিজির কেজি প্রতি দাম ছিল ৮৬ টাকা ৭ পয়সা। অর্থাৎ এখন থেকে ভোক্তা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডার পেতে খরচ হবে ১ হাজার ২৫৯ টাকা। এলপিজি গ্যাসের মূল্য আবারো বাড়ানোর ফলে অসন্তোষ প্রকাশ করেছেন নরসিংদীর ভোক্তাগণ। নরসিংদীর ভেলানগরের বাসিন্দা আমিনুল ইসলাম চাকরি করেন একটি বেসরকারি কোম্পানিতে। তার মাসিক বেতন ১২ হাজার টাকা। তার মাসে দুটি গ্যাস সিলিন্ডারের প্রয়োজন হয়। গত কয়েক মাস আগে দুটি গ্যাস সিলিন্ডার ক্রয় করতে খরচ হতো ১৫ শ’ টাকা। আর এখন দুটো গ্যাস সিলেন্ডার ক্রয় করতে তার মাসিক ব্যয় হবে ২৫ শ’ টাকার উপরে। আমিনুল ইসলাম ভারাক্রান্ত মুখে বললেন, ‘একের পর এক জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আমাদের বেতন ভাতা বৃদ্ধি পাচ্ছে না, আমরা সংসার পরিচালনা করব কিভাবে!’ এমন অসন্তোষ প্রকাশ করেছেন আরো অনেকেই।

শুধু তাই নয়। পাশাপাশি বেড়েছে গাড়িতে ব্যবহৃত এলপি গ্যাস বা অটোগ্যাসের দাম ৮ টাকা ১২ পয়সা বাড়িয়ে ৫৮ টাকা ৬৮ পয়সা নির্ধারণ করা হয়েছে। এটি গত মাসে ছিল ৫০ টাকা ৫৬। রবিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে কারওয়ান বাজারে অবস্থিত বিইআরসির কার্যালয়ের শুনানি কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে চলতি মাসের জন্য এলপিজির এই নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. আব্দুল জলিল। এ সময় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য মকবুল-ই-ইলাহি চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মো. বজলুর রহমান ও মো.কামরুজ্জামান।

এ ছাড়া নতুন মূল্যহার অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজির দাম কেজি প্রতি ১৭ টাকা ৯১ পয়সা বাড়িয়ে ১০১ টাকা ৬৮ পয়সা করা হয়েছে। এটি গত মাসে ছিল কেজি প্রতি ৮৩ টাকা ৭৭ পয়সা।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, বিশ্ববাজারে এলপিজির দাম অনেক বেড়ে গেছে। সেটিকে ধরেই দেশে যথাযথভাবে দাম সমন্বয় করা হয়েছে। অপারেটররা নিশ্চয়ই এটি কার্যকর করবেন। সৌদি সিপি বা কন্ট্রাক্ট প্রাইস অনুযায়ী গত আগস্টের তুলনায় সেপ্টেম্বরে এলপিজির কাঁচামাল প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে প্রতি টন ৬৬০ থেকে বেড়ে ৮০০ এবং ৬৫৫ থেকে বেড়ে ৭৯৫ ডলার হয়েছে। মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় অক্টোবরের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হলো।

গত বছরের ডিসেম্বরে বিইআরসিতে মূল্যবৃদ্ধির প্রস্তাব করে এলপিজি সরবরাহকারী কোম্পানিগুলো। তাদের প্রস্তাব মূল্যায়ন করে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। এরপর চলতি বছরেররি এলপিজির দাম নির্ধারণ নিয়ে গণশুনানি করে বিইআরসি। এরপর ব্যবসায়ীদের দাবির মুখে নতুন করে ফের গত মাসে গণশুনানি করে কমিশন। গণশুনানি শেষে গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে। এতে গ্রাহক পর্যায়ে অসন্তোষ বিরাজ করছে চরমভাবে।

শেয়ার করুন
  • 120
  •  
  •  
  •  
  •  
    120
    Shares
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme