• নরসিংদী
  • বুধবার, ৩০ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বুধবার, ৩০ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ;   ১৬ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

প্রাতিষ্ঠানিক শিক্ষা সনদ ছাড়াই লিখেছেন পাঁচ বই করছেন সম্পাদনা! 


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: শুক্রবার, ২৩ আগষ্ট, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৪০ পিএম
প্রাতিষ্ঠানিক শিক্ষা সনদ ছাড়াই লিখেছেন পাঁচ বই করছেন সম্পাদনা! 

সাহিত্য ডেস্ক: প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা নেই, নেই কোন শিক্ষা সনদ। শিক্ষা গ্রহণ বলতে শুধু আদর্শ লিপি বইটি পড়েছিলেন। আদর্শ লিপি বই পড়া সেই লেখকের গল্প, উপন্যাস ও  কবিতার বই মিলিয়ে মোট পাঁচটি বইয়ের রচয়িতা নুরুল ইসলাম নূরচান। 

তিনি ১ জানুয়ারি ১৯৭৪ সালে নরসিংদী জেলার শিবপুর উপজেলার সাধারচর ইউনিয়নের পেতিপলাশী গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত সামসুউদ্দিন এবং মা মরিয়ম বেগম। সে স্থানীয় কালুয়ারকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কিছুদিন আসা-যাওয়া করেছেন। কিন্তু বিদ্যালয় ফাঁকি দেওয়ার কারণে পড়াশোনা হয়নি। বাবা-মা পড়াশোনা জানতেন না । দিনে বাবার সাথে ক্ষেতে খামারে কাজ করার পর রাতে পাশের মৈশাদী গ্রামের সুলতান মিয়ার কাছে 'আদর্শলিপি' বই পড়েছেন। পড়াশোনা এখানেই শুরু এখানেই শেষ। 

নুরুল ইসলাম নূরচান নরসিংদী জেলার সাহিত্যমোদিদের কাছে ব্যাপক আলোচিত ব্যক্তি। নরসিংদী জেলা প্রশাসক কর্তৃক আয়োজিত মহান একুশে বইমেলায় তার তিনটি গল্প কবিতার বইয়ের ৩০০ কপি বই বিক্রি হয়েছে। 

তিনি সাহিত্য চর্চার পাশাপাশি ১৯৯১ সালে স্থানীয় সাপ্তাহিক নরসিংদীর খবর পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। পাশাপাশি জাতীয় একটি দৈনিকে শিবপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। শিবপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন থেকে দুইবার সভাপতি ছিলেন। বর্তমানে শিবপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক। তার সম্পাদনায় প্রকাশিত হচ্ছে মাসিক সাহিত্য ম্যাগাজিন 'সময়ের খেয়া।' 

নিরলসভাবে সাহিত্য চর্চা করার কারণে গত ৭ মার্চ তাকে শিবপুর প্রেসক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়। তার লেখা গল্প কবিতা বিভিন্ন জাতীয় দৈনিক ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত হচ্ছে, প্রকাশিত লেখা পড়ে নরসিংদী জেলাসহ সারাদেশে একটি নিজস্ব পাঠক বলয় তৈরি হয়েছে বলে জানা গেছে। ২০১০ সালে কবি খান মোহাম্মদ মঈনউদ্দীন সাহিত্য পুরস্কারসহ তিনটি সম্মাননা পেয়েছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হলো, ১. ‘এরই নাম জীবন (উপন্যাস, ১৯৯৭), ২. চেনা পৃথিবী অচেনা মানুষ (উপন্যাস, ২০১০) ৩. বাইশে মাঘ (নির্বাচিত গল্পগ্রন্থ, ২০১১),৪. হঠাৎ একদিন (গল্পগ্রন্থ) এবং ‘অবশেষে’ (কাব্যগ্রন্থ, ২০২৪)।

হটাৎ একদিন, বাইশে মাঘ এবং অবশেষে বই তিনটি "বইফেরী, রকমারি ডটকম, BD BOOkS এ পাওয়া যাচ্ছে। 

নুরুল ইসলাম নূরচান এর লেখাগুলো পড়ুন এবং গঠনমূলক আলোচনা সমালোচনা করুন!

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ