• নরসিংদী
  • মঙ্গলবার, ৭ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ; ২২ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  মঙ্গলবার, ৭ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ;   ২২ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

যৌতুক দাবি : সংসার করা হল না জোনাকির


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৩১ পিএম
যৌতুক দাবি : সংসার করা হল না জোনাকির

স্টাফ রিপোর্ট: নরসিংদীর শিবপুরে যৌতুকের জন্য সংসার করা হলো না জোনাকি আক্তার নামে এক গৃহবধূর। স্বামী ও শশুর বাড়ীর লোকজনের দাবিকৃত ৫ লাখ টাকা না দেওয়ায় নির্যাতন করে তালাক দিয়ে বাড়ী থেকে বের করে দেওয়া হয তাকে বলে অভিযোগ ওই গৃহবধূর। 

এ ব্যাপারে সুবিচার পাওয়ার স্বার্থে সাংবাদিক সমাজের দৃষ্টি আকর্ষন করে গত ১৯ আগস্ট নরসিংদী সাংবাদিক ইউনিয়নে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী জোনাকি আক্তার।

এছাড়াও এ বিষয়ে শিবপুর মডেল থানায়ও একটি লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী । 
ভুক্তভোগী জুনাকি শিবপুর উপজেলার গিলাবের গ্রামেোর মৃত নান্নু মিয়ার মেয়ে। আর অভিযুক্ত তার রুবেল একই উপজেলার মাছিমপুর ইউনিয়নের খড়িয়া গ্রামের সাইদের ছেলে।

অভিযোগ সূত্রে জানা যায়,  প্রায় এক বৎসর চার মাস পূর্বে সিঙ্গাপুর প্রবাসী রুবেলের সাথে জোনাকির পারিবারিকভাবে ইসলামী শরীয়া মোতাবেক বিয়ে হয়। বিয়ের কিছুদিন পর তার স্বামী রুবেল প্রবাসী চলে যায। তাই সে বিয়ের পর থেকে অধিকাংশ সময় বাবার বাড়ীতে কাটিয়েছে। তবে তার স্বামী যখন চেয়েছে তার কথা মত তখন সে শশুর বাড়িতে গিয়ে থেকেছে। বিয়ের কিছুদিন পর তার স্বামী চলে যাওয়ার পর শশুর বাড়ীর লোকজনের আসল তার সামনে আসে। তারা রুবেলকে দিয়ে জোনাকিকে বাবা ৫ লাখ টাকা যৌতুক এনে দেওয়ার জন্য চাপ প্রয়োগ করে। সে এ টাকা আনতে অস্বীকৃতি জানালে রুবেল অনলাইনে ম্যাসেজ দিয়ে অকথ্য ভাষায় গালমন্দ করে। যেগুলো নরসিংদী সাংবাদিক ইউনিয়নে অভিযোগের সাথে  সংযুক্ত করে দেওয়া হয়েছে। 

এদিকে স্বামীর কথা মত জোনাকি তার শশুর বাড়ীতে গেলে তার শাশুড়ী যৌতুকের ৫ টাকার জন্য প্রায় সময় চাপ প্রয়োগ করতো। এ টাকা এনে না দিলে তার ছেলেকে অন্যত্র বিয়ে করাবে বলেও হুমকি দেয়। 
গত জুন মাসের ২১ তারিখে রুবেল দুই মাসের ছুটিতে দেশে আসে। সেই থেকে জোনাকি স্বামী রুবেলের সাথে শশুর বাড়ীতেই থাকে। এসময় তার স্বামী তার মায়ের প্ররোচনায় প্রায় যৌতুকের ৫ টাকা এনে দেওয়ার জন্য চাপ প্রয়োগ করে এবং শারিরীক নির্যাতনও করতে থাকে। এতো সবের পরে জোনাকি মুখবুজে সব সহ্য করতে থাকে। বাবার বাড়ীর কাউকে এবিষয়ে কিছুই জানাইনি।  গত ৩১ জুলাই বিকালে জোনাকির শ্বশুর সাইদ, শ্বাশুড়ি জাহেরা বেগম ও দেবর সোহেল তাকে অকথ্য ভাষায় গালিগালাজসহ যৌতুকের জন্য এলোপাথারী ভাবে মারধর করে তার শরিরে বিভিন্ন স্থানে নীলাফুলা জখম করে।

এসময় তারা জোনাকির গলায় থাকা-বাবার বাড়ি হতে দেওয়া এক ভরি ওজনের স্বর্ণের চেইন, যার আনুমানিক মূল্য ১ লাখ ১০ হাজার টাকা, এবং কানে থাকা- ৮ আনা ওজনের স্বর্ণের দুল যা ৫৫ হাজার টাকা জোরপূর্বক ছিনিয়ে নেয়। পরে তাকে প্রাণে মেরে ফেলার হুমকি দিয়ে বাড়ি থেক বের করে দেয়।
কিন্তু পরেদিন তার স্বামী রুবেল তাকে আবার বাড়িতে নিয়ে আসে। রুবেল স্ত্রী জোনাকিকে  ২ আগস্ট দুই তিন দিনের জন্য কোথাও বেড়াতে যাবে বলে জানায়। যথারীতি গত ২ আগস্ট সে বাড়ি থেকে বিদায় নিয়ে বের হয়ে যায়। এরপর থেকে রুবেল জোনাকির সাথে যোগাযোগ বন্ধ করে দেয়।  কিন্তু ৩-৪ দিন গত হওয়ার পরও রুবেল বাড়ি ফিরে না আসায় জোনাকি তার শাশুড়ি কাছে রুবেল কোথায় গিয়েছে বিষয়টি জানতে চাইলে তিনি জানেন না বলে জানান তাকে।

পরে গত ১৫ আগস্ট জোনাকির বাবার বাড়িতে তালাকনামা নিয়ে পোস্টম্যান হাজির জানতে পেরে সে দ্রুত বাবার বাড়ি ছুটে যায়। জোনাকি বাড়িতে না থাকায় স্বাক্ষর করে সেটি আর রাখা হয়নি বলে সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দকে জানায় ভুক্তভোগী জোনাকি।  এসময় সাংবাদিক নেতাদেরকে জোনাকি বলেন, 'আমার কি দোষ ছিল, আমি তো সংসার করতে চেয়েছিলাম। কি কারণে আমি সংসার করতে পারলাম না।' 

সাংবাদিক নেতাদের উদ্দেশ্যে ছুঁড়ে দেওয়া জোনাকির সেই প্রশ্নের উত্তর দিতে পারিনি তারা কেউ। কি উত্তর দিবেন তা কারোই জানা নেই।

ভুক্তভোগী জোনাকির অভিযোগের প্রেক্ষিতে নরসিংদী সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. শাহাদাৎ হোসেন রাজুর নেতৃত্বে সাংবাদিকদের একটি দল শিবপুরের খরিয়া গ্রামে জোনাকির শ্বশুরবাড়িতে সরেজমিন হাজির হয়ে আশপাশের লোকজনের সাথে কথা বলে স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন জোনাকিকে প্রায় সময় নির্যাতনের বিষয়টি জানতে পারে। এই সময় জোনাকির শ্বশুর বাড়ির লোকজন আশেপাশের লোকজন তাদের সম্পর্কে ভালো কিছু বলবে না বলে স্বীকার করেন। তবে ৫ লাখ টাকার যৌতুকের বিষয়টি অস্বীকার করেন জোনাকির শ্বশুরবাড়ির লোকজন। 

এ ব্যাপারে ব্যাপারে শিবপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদুজ্জামানের সাথে কথা বললে অভিযোগের বিষয়টি তিনি অবগত নন বলে জানান। এবিষয়ে জেনে পরে জানাবেন বলে জানান তিনি।

 

নরসিংদীর খবর বিভাগের জনপ্রিয় সংবাদ