নরসিংদীর খবর

বারো ভূঁয়ার মধ্যে সবচেয়ে সাহসী বীর ছিল ঈশাখাঁ : এমপি চুমকি

  জাগো নরসিংদী ১ ডিসেম্বর ২০২১ , ৩:২৬:অপরাহ্ণ অনলাইন সংস্করণ

নাছিম আজাদ

আমরা যে জায়গাটিতে দাঁড়িয়ে আছি,ভাবতে অবাক লাগে ১৫৯৯ সালে তিনি ইন্তেকাল করেছেন। হিসেব অনুযায়ী প্রায় ৬০০ বছরের মতো হবে। এই জায়গায় এই মাটিতে প্রতাবের সাথে বসবাস করতেন। আজকে তার সমাধি স্থলে দাঁড়িয়ে আছি। এমনি করে আমরাও হয়তো একদিন চলে যাবো। কেউ হয়তো আসবে গল্প করবে, হয়তো কিছু কিছু ইতিহাস থেকে যাবে। ঈসাখাঁ ছিল বারো ভূইয়ার এক ভূইয়া। তাদের মধ্যে সবচাইতে সাহসী বীর হিসেবে পরিচিত ছিল ঈসাখাঁ। মোগল আমলে শাসন করতো বাবর, আকবর ও বাদশা শাহজাহান। পরবর্তীতে যারা এসেছে তাদের শাসন করাটা কঠিন হয়ে পরে। বিশেষ করে আকবরের সাশন আমলে বারো ভূইয়া তাদেরকে একক ভাবে শাসন করতে দেয়নি।তারা তখন থেকেই স্বাধীন চেতা মানুষ ছিল। তারা দেশ ও জাতির জন্য অনেক কিছু করে গেছে। যা ইতিহাসের পাতা থেকে অনেক কিছু বিলীন হয়ে গেছে। ঈসাখাঁ জন্ম গ্রহণ করেছিলেন ব্রাম্মন বাড়িয়ার সরাইলে।

সে এই এলাকারই মানুষ ছিল। সে কিশোরগঞ্জেও দীর্ঘদিন ছিল, তার জমিদারির অনেক কিছু সেখানে আছে। অনেক ইতিহাস সেখানে জড়িয়ে আছে। পরবর্তীতে বর্তমান গাজীপুর জেলার কালিগন্জের বক্তারপুরের এই জায়গাটিতে দুর্গ গড়ে তুলেছিল। এই দির্গেই অসুস্থ হয়ে মৃত্যুবরন করলে এখানেই তাকে সমাহিত করা হয়। আজকে তার প্রতি আমরা গভীর শ্রদ্ধা জানাই। সে বাঙালীদের বিভিন্ন অত্যাচার অবিচার থেকে রক্ষা করতো। ঈসাখাঁর সমাধি চিন্তিত করে আমরা এখানে একটি সমাধি স্তম্ভ নির্মান করলাম।এখানেই শেষ নয় এটিকে রক্ষণাবেক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব। কারণ এটি একটি পবিত্র জায়গা, পবিত্র ভাবেই রাখতে হবে।’

বাংলার বারো ভূইয়ার অন্যতম ঈসাখাঁর সমাধি স্তম্ভ উদ্বোধন কালে এসব কথা বলেন মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও গাজীপুর – ৫ (কালিগন্জ) আসনের সাংসদ সাবেক মন্ত্রী মেহের আফরোজ চুমকি।প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরো বলেন, সরকারি ভাবে কিছু জমি অধিগ্রহণ করে এখানে ঈশাখাঁর একটি যাদুঘর ও পর্যটন কেন্দ্র গড়ে তুলবো।

কালিগন্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার (০১ ডিসেম্বর) দুপুরে বক্তারপুর ঈসাখাঁর সমাধি স্তম্ভ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, গাজীপুরের জেলা প্রশাসক ও জেলা মেজিস্ট্রেট এস এম তরিকুল ইসলাম।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালিগন্জ উপজেলা নির্বাহী অফিসার শিবলী সাদিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কালিগন্জ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, বক্তারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান আকন্দ ফারুক সহ বিভিন্ন রাজনীতিবিদ,শিক্ষক ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

আরও খবর

আরো খবর