1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ১:২৭

জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

  • প্রকাশিতঃ সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ৮৭ বার

ছবি : রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক

মাত্র এক বছর ক্ষমতায় থেকে সম্প্রতি পদত্যাগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। এবারে তার জায়গায় প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিলেন ফুমিও কিশিদা। গত সপ্তাহে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতৃত্বে জয়ী হন কিশিদা। আর পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় সোমবার কোনো বাধা ছাড়াই প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব নেন তিনি।

নতুন দায়িত্বে এসে মহামারী পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলার মতো কঠিন সব ইস্যু সামাল দিতে হবে কিশিদাকে।এর পাশাপাশি সাধারণ নির্বাচনে এলডিপিকে নেতৃত্ব দিয়ে জয়ের পথে নিয়ে যাওয়াও চ্যালেঞ্জ বলে বিবিসিকে জানিয়েছেন তিনি। জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকে তিনি জানান, প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েই আগামী সপ্তাহে পার্লামেন্ট বিলুপ্ত করবেন। সেইসাথে সাধারণ নির্বাচনেরও ডাক দিবেন।

এক বছর আগে সাবেক প্রধানমন্ত্রী সুগা যখন ক্ষমতা গ্রহণ করেছিলেন তখন তিনি প্রায় ৭০ শতাংশের জনসমর্থন পেয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারী সামাল দেওয়া নিয়ে সমালোচনার মুখে জনপ্রিয়তা হ্রাস পেতে থাকে। তাই দলে নতুন মুখ আনতেই প্রধানমন্ত্রীত্ব থেকে সরে দাঁড়ান তিনি। এরপরেই তিন প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকা কিশিদা।

এখন কিশিদা কতটা দূরদর্শী সিদ্ধান্ত নিতে পারেন এটাই দেখার বিষয়। কিশিদা এনএইচকে জানান, সোমবার রাতে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সংবাদ সম্মেলনে ১৪ অক্টোবর পার্লামেন্ট বিলুপ্ত করা এবং নির্বাচনের ঘোষণা দেবেন তিনি। বিশ্লেষকরা জানিয়েছেন, শক্তিশালী জনসমর্থন থাকার পরও নির্বাচনের ডাক না দিয়ে সুগা যে ভুল করেছিলেন তার পুনরাবৃত্তি না করতেই কিশিদা এমন সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন
  • 47
  •  
  •  
  •  
  •  
    47
    Shares
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme