1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:৪৯

নরসিংদীতে কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৪০ টাকা

  • প্রকাশিতঃ শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৮৯ বার

নূরুল ইসলাম নূরচান

নরসিংদী জেলার সব কটি উপজেলার হাটবাজারে  কাঁচা মরিচের দাম কিছুটা কমেছে। এক সপ্তাহ আগে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছিল ২০০ টাকা। আর এখন বিক্রি হচ্ছে ১৬০ টাকা দরে।  গত এক সপ্তাহ যাবত কাঁচা মরিচ বিক্রি হচ্ছিল ২০০ টাকা কেজি দরে। শুধু কাঁচামরিচ নয়, পাশাপাশি বেড়েছে সব ধরনের সবজির মূল্য। কাঁচা মরিচ এক সপ্তাহ আগে ৮০ টাকায় বিক্রি হয়েছে। এদিকে, মরিচের এই অগ্নিমূল্যের জন্য সরবরাহে অপ্রতুলতাকে দায়ী করছেন ব্যবসায়ীরা। অপরদিকে, কাঁচা মরিচের দাম বৃদ্ধিকে ব্যবসায়ীদের করসাজি বলে মনে করছেন ক্রেতারা।

ভেলানগর বাজারে কয়েকটি খুচরা দোকানে ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ মানভেদে প্রতিকেজি ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। জিয়া ঝাল ১৯০ টাকা ও বোম্বাই মরিচ ২০০ টাকা। বাজারের খুচরা বিক্রেতা মোঃ মেহিদী হোসেন জানান, এক সপ্তাহ ধরে ঝালের বাজারে আগুন লেগেছে। গত সপ্তাহে তিনি ৮০ টাকা দরে বিক্রি করেছেন। আজ তাকে পাইকারী বাজার থেকে বেশি দরে ঝাল ক্রয় করতে হয়েছে। তাই তিনি এ দরে বিক্রি করছেন। খুচরা বিক্রেতা আতিকুল ইসলাম জানান, ঝালের বাজারে আগুন লেগেছে। আগুন কবে নিভবে তা সঠিক করে বলা যাচ্ছেনা।

দাম বৃদ্ধির জন্য তিনি বাজারে সংকটকে দায়ী করেছেন। এদিকে আরেক ব্যবসায়ী জানান, অতি বৃষ্টিতে পানি জমে মরিচের ক্ষেত নষ্ট হয়ে গেছে। এ কারণে পণ্যটির মূল্য বৃদ্ধি পেয়েছে। তাছাড়া জোগানের চেয়ে চাহিদা বেশি থাকায় কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহ আগে তিনি ৭৫ থেকে ৮০ টাকায় কাঁচা মরিচ বিক্রি করেছেন। তিনি আরও জানান, গত বছরের রমজানেও একবার কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছিল। সেবার এর দাম একলাফে ১৮০ টাকা উঠেছিল। চড়া মূল্য তিন থেকে চার মাস স্থায়ী হয়েছিল। ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করার পর দাম কমেছিল। এবারও ভারত থেকে কাঁচা মরিচ দিলে আরও কমতে পারে মসলা জাতীয় এ পণ্যটির দাম।

ভেলানগর কাঁচা বাজারে কথা হয় আব্দুল করিম নামে এক ক্রেতার সাথে। সে বলেন, দীর্ঘদিন লকডাউনছিলো। মানুষের আয় নেই। এরপরও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি তাকে ভাবিয়ে তুলছে।

শেয়ার করুন
  • 103
  •  
  •  
  •  
  •  
    103
    Shares
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme