1. jagonewsnarsingdi@gmail.com : nurchan :
মঙ্গলবার ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ বিকাল ৩:১২

শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে বাংলাদেশ

  • প্রকাশিতঃ শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৫৮ বার

জাগো নরসিংদী ডেস্ক

শ্রীলংকাকে ২০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। প্রক্রিয়াটি সম্পন্ন হলে এটিই হবে বিদেশি কোনো রাষ্ট্রকে বাংলাদেশের ঋণ দেয়ার প্রথম গৌরবোজ্জ্বল ঘটনা।

শ্রীলংকা, ভারত মহাসাগরে জেগে ওঠা একটি দ্বীপরাষ্ট্র। চারদিকের সুনীল সাগর, আর অপরূপ নৈসর্গিক শোভা নিয়ে ছড়িয়ে থাকা দ্বীপগুলোই দেশটির প্রধান সম্পদ। কিন্তু করোনার ভয়াবতায় নেই বিদেশি পর্যটকদের আনাগোনা। এছাড়া দীর্ঘ গৃহযুদ্ধের ক্ষত ও বৈদেশিক ঋণের চাপ তো রয়েছেই।

এদিকে, এবছরই প্রায় ৪ বিলিয়ন ডলারের ঋণ শোধ করতে হবে শ্রীলংকাকে। এই চাপ ৭৩ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ফেলেছে দেশটিকে। উত্তরণে রিজার্ভ বাড়ানোর কোনো বিকল্প নেই। ডলার পেতে তাই লন্ডন আন্তঃব্যাংক অফার্ড রেটের চেয়েও ২ শতাংশ বেশি সুদ গুণতে রাজি লংকান সরকার।

বন্ধুত্ব, সাথে রয়েছে ঋণের উচ্চসুদ। আঞ্চলিক রাজনীতিতে প্রভাব বাড়ানোর সুযোগও বাংলাদেশের সামনে। তাই রিজার্ভ থেকে শ্রীলংকাকে দেয়া হচ্ছে ২০ কোটি মার্কিন ডলার।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশ ব্যাংক অন্য জায়গায় টাকা খাটালে যে সুদটা পেত তার চেয়ে অন্তত ১ শতাংশ বেশি সেখানে পাবে। আজকে বিদেশে ডলার বা ফরেনকারেন্সি লোন রাখলে তেমন কোন লাভ হয় না। এই ক্ষেত্রে ২ শতাংশ বা তারও অধিক লাভ হতে পারে।

এদিকে, বাংলাদেশ যত ডলার দেবে, তার সমমূল্যের শ্রীলংকান রুপি গ্যারান্টি হিসেবে জমা রাখবে সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলংকা। তাই বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমার আশঙ্কা থাকছে না।

ড. আহসান এইচ মনসুর বলেন, যেহেতু বাংলাদেশের রিজার্ভ লেভেল আশানুরূপ, সেহেতু ২শ’ মিলিয়ন আমাদের জন্য খুব বিশাল বড় একটা দায়বদ্ধতা নয়। প্রতিবেশী দেশ হিসেবে আমাদের সরকার হয়তো সেটিকে বিবেচনায় নিয়েই শ্রীলঙ্কার সরকারের এই অনুরোধে সাড়া দিয়েছে।

বাংলাদেশের রিজার্ভ এখন প্রায় ৪৫ বিলিয়ন ডলার। আর শ্রীলংকার রিজার্ভের পরিমাণ মাত্র সাড়ে ৪ বিলিয়ন ডলারের কাছাকাছি। সম্প্রতি চীনের সাথে ১২০ কোটি ডলারের একটি চুক্তিতে সই করেছে দেশটি। এছাড়া ভারত থেকেও ১০০ কোটি ডলার পাওয়ার জোর প্রচেষ্টা চলছে।

তবুও শ্রীলংকাকে ঋণ দেয়ার ক্ষেত্রে বড় কোনো ঝুঁকি দেখছেন না অর্থনীতিবিদরা। তবে ঋণের মেয়াদ বাড়ার পূর্বাভাস তাদের।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ অনুষ্ঠানে যোগ দিতে গত মার্চে ঢাকায় আসেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। এর কিছু দিন পরেই ডলার চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠায় সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলংকা।

ড. আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশ সরকারের কাছে শ্রীলঙ্কান সরকার বিশেষ অনুরোধ করেছিল এবং শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী যখন বাংলাদেশে এসেছিলেন তখন এটা নিয়ে অনুরোধ জানান। এটা একটি রাজনৈতিক সিদ্ধান্ত।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
আরো খবর.
© জাগো নরসিংদী ২৪ আইটি সহায়তাঃ সাব্বির আইটি
Customized By BlogTheme